মুক্তি দিতে পারি নি
- কবির মুক্তাদির ০৭-০৫-২০২৪

বলো,আর কতোটা বিস্তৃত লোনাজল সাঁতরে
তোমার সামনে এসে দাঁড়ালে
তুমি বলবে তোমার কাছে এসেছি;
বলো,আর কতোটা তপ্ত বালুপথ মাড়িয়ে
তোমার দরজায় এসে করাঘাত করলে
তুমি বলবে তোমার কাছে পৌঁছেছি।


আমি বেদনার হিম শীতল জলে
হাত বুলাতে চাই নি বহুদিন,
তবু বেদনার হিম শীতল জল
বারবার ছুঁতে চেয়েছে আমাকে,
আমি অভিমানের বিস্তৃত বেলাভূমি কে
অনেক টা দূর পিছন ফেলতে চেয়েছি,
তবু সেই অভিমানের পরম্পরাই
বারবার আমার পথ আগলে ধরেছে।


তুমি কতো অযুত বার মুক্ত হতে চেয়েছ
আমার ভিত্তিহীন ভালোবাসার কাছ থেকে,
আমি তোমাকে মুক্তি দিতে পারি নি কখনো,
পারি নি তোমার চোখের জল মুছাতে।
তুমি বন্দী পাখির মতো ডানা ছটফট করেছ,
আমি আরো শক্ত করে তোমাকে বাঁধতে চেয়েছি
আমার বেদনাদীর্ণ বিসীর্ণ বক্ষপিঞ্জরে,
তাতে ব্যাথার আরো চরম প্রাবল্যে
তোমার দম বন্ধ হয়ে আসতে চেয়েছে,
আর তোমার বিদ্ধস্ত দশা দেখার পর
বেদনায় আরো বিদীর্ণ হয়েছে আমার অন্তর।

১৭/০৯/১৫

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।